ব্রেকিং নিউজ
পঞ্চগড় মোবাইল চুরির অভিযোগে এক নারীকে বেঁধে নির্যাতন বাপ্পীর সুস্থতা কামনায় দাকোপ বিএনপির মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত সপ্তাহের ব্যবধানে ডিমের দাম, অস্বস্তি মাছ মাংসের বাজার বিমান বিধ্বস্তে নিহত পাইলট আসিমের মরদেহ মানিকগঞ্জে পৌঁছেছে, স্বজনদের আহাজারি রাসুল (সা.) দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য যে দোয়া পড়তেন বিদায়ী শ্রেষ্ট শিক্ষিকা লিপিকা দস্তিদারের অবসরে যাওয়ায় বিদায় সংবর্ধনা ও সম্মাননা ক্রেষ্ট প্রদান
×

আন্তর্জাতিক প্রতিবেদক
প্রকাশ : ৮/৩/২০২১ ১২:৫২:৪২ PM

মিয়ানমারের বিরুদ্ধে ধর্মঘটে নামছে ৯ ট্রেড ইউনিয়ন

ট্রেড ইউনিয়নগুলো মিয়ানমারে এবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে। একইসঙ্গে কাজে ইস্তফা দিয়ে সামরিক সরকারকে অসহযোগিতা করতে দেশের সবাইকে আহ্বানও জানিয়েছে তারা।

আরো পড়ুন:

সিনেটে পাস হলো বাইডেনের কোভিড ১৯ বিল

 

সোমবার (৮ মার্চ) এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। আজ থেকেই এ কর্মসূচি শুরু হবে। নির্মাণ, কৃষি, পণ্য উৎপাদনসহ অন্তত নয়টি খাতের ট্রেড ইউনিয়ন এই ধর্মঘটে যোগ দিচ্ছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা ব্যবসা ও অর্থনীতি সচল রাখলে সেনাবাহিনীকে সহযোগিতা করাই হবে কারণ তারা জনগণের শক্তি দমন করছে। আমাদের গণতন্ত্রের জন্য পদক্ষেপ নেয়ার সময় এখনই।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পরপরই মিয়ানমারের রাজপথে বিক্ষোভ শুরু হয়। সোমবার থেকে ট্রেড ইউনিয়নগুলোর এই ধর্মঘটের ফলে বিক্ষোভে নতুন মাত্রা যোগ হতে যাচ্ছে।

বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ কর্মসূচি অত্যন্ত সহিংসভাবে দমনের চেষ্টা চালাচ্ছে সামরিক সরকার। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন।

রবিবার পর্যন্ত আটক হয়েছেন প্রায় ১৮০০ ব্যক্তি। তবে এর মধ্যেও বিক্ষোভ চালিয়ে যেতে উদ্যমে এতটুকু ঘাটতি পড়েনি মিয়ানমারের জনগণের।

রবিবারও অভ্যুত্থানের বিরুদ্ধে অন্তত ১০ হাজার মানুষ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ করেছেন। বিক্ষোভে কাঁদানে গ্যাস ও গুলি ছুঁড়েছে নিরাপত্তা বাহিনী।